চার অশ্বারোহী ১০

স্যাম হ্যারিস: হ্যাঁ। হাজার হাজার প্রশ্নের মুখোমুখি হয়ে ধর্ম তার অসংখ্য অঙ্গীকার থেকে বিচ্যুত হয়েছে। সংশোধনবাদী মনোভঙ্গি নিজের উল্লসিত বিশ্বাসের জগত থেকে ধর্মের সাথে বিতর্কে জড়ায়। এই বিশ্বাস নিজের আলোকিত অন্তরের বহিঃপ্রকাশ, যার বহুলাংশ গঠিত হয়েছে বাইরের প্রভাব থেকে। বিজ্ঞানের সংস্পর্শেই এর সূচনা হয়েছে।

ক্রিস্টোফার হিচেনস: ঠিক এই পয়েন্টে আমি নিজের প্রসঙ্গ তুলে ধরতে চেয়েছিলাম। আমাদের তথাকথিত মৌলবাদ বিষয়কে আলোচনা করতে চেয়েছিলাম। এই কারণে সাউদার্কের এক যাজক তার লেখনির মাধ্যমে আপনাকে ও আমাকে তুমুল আক্রমণ করেছিল। তার আচরণ অনেকটা লন্ডন আন্ডারগ্রাউন্ডে বোমা হামলাকারির মতো ছিল। তার নাম কি আপনার মনে আছে?

রিচার্ড ডকিন্স: না, তার নাম আমি মনে করতে পারছি না।

ক্রিস্টোফার হিচেনস: দুঃখিত আমিও নাম মনে করতে পারছি না। সাউদার্কের যে এলাকায় বিশপরা বাস করে, সে এলাকার তিনি একজন সিনিয়র অ্যাংলিকান যাজক। আমি তার সাথে বিবিসিতে গিয়েছিলাম। আলোচনার শুরু হতেই আমি তাকে জিজ্ঞাসা করলাম- গির্জার সমাবেশকে কিভাবে আপনি 'ভেড়ার পাল' বলবেন? এটা কি আপনার ধর্ম সম্পর্কে সবকিছু বলে ফেলে না? আপনি কি তাদেরকে 'ভেড়া' বলে মনে করেন? তিনি বললেন-" আসলে এর আগে আমি যেখানে প্যাস্টর হিসেবে কাঝ করতাম, সেই নিউ গায়ানাতে কোন ভেড়া ছিল না। গসপেল শিক্ষা দেয়া বড় কঠিন। ফলাফল দেখে এটা বোঝা যায়। আমরা খুঁজে দেখেছি স্থানীয়ভাবে কোন প্রাণীকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করা হয়। আমার মনে আছে আমাদের স্থানীয় বিশপ পরম শক্তির কাছে "এই শুকরদের মুক্ত করো" বলে মিনতি জানাতেন। হ্যাঁ, এই লোকটা এমন কাজ প্রায় করে থাকেন। তিনি আরও বলেন তার কথাগুলোতে যারা বিশ্বাস করে না, তারা লন্ডন আন্ডারগ্রাউন্ডে মানুষ হত্যাকারীদের মতো মৌলবাদী। এটা পুরোপুরি অসচেতনতা। এজন্য একই ধরণের লোকেরা আমার বিরুদ্ধে ব্যঙ্গ ও ঘৃণা মিশিয়ে অভিযোগ করলে আমি সত্যিই কিছু মনে করি না। আসলে আমার আর কোন উপায় নেই। আমার নিজেরও যথেষ্ঠ ধারাল ও প্রখর রসিকতাবোধ আছে। ভদ্রতার অজুহাতে সেগুলোকে আমি আর দমন করে রাখবো না।

ড্যানিয়েল ডেনেট: আপনি কি মনে করেন শৌখিন ও পেশাজীবীদের মধ্যে একটি সুস্পষ্ট পার্থক্য থাকালে ভালো হতো? চার্চের কর্তৃপক্ষের প্রতি আপনার অস্থিরতা আমি অনুভব করতে পারছি। এরা আসলে.... এটা তাদের পেশা। আমার কাছে মনে হয়েছে তারা কিছুটা ভাল জানে।

স্যাম হ্যারিস: ঠিক।

ড্যানিয়েল ডেনেট: জনগণ অতটা ভালো জানেনা, তার কারণ তারা যেন বেশি জানতে না পারে তার জন্য চেষ্টা করা হয়। 'ভেড়ার পালে'র বিশ্বাসকে উপহাস করার ঘটনায় আমি খুব উত্তেজনা বোধ করি। কারণ এর মাধ্যমে এটা প্রকাশ হয় যে তারা তাদের নেতার কাছে আত্মসমর্পণ করেছে। তারা নিজেদের বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবার ভার নেতার উপর অর্পণ করেছে এবং তারা ধরে নেয় যে নেতা যা করবেন, তা সম্পূর্ণ সঠিক। অতএব আমি এই বিষয়ে ভাবছি, আপনারা জানেন, কে আছে যে দাড়িয়ে বলবে 'এই সব মাতব্বরী বন্ধ কর'। হ্যাঁ, আমার কাছে মনে হচ্ছে যে, এই কাজটি ধর্মনেতাদের মধ্যে কাউকে করতে হবে। হ্যাঁ, প্রিস্ট, বিশপ এদেরকেই করতে হবে। আমাদের উচিত তাদেরকে আগুনে ঠেসে ধরা। উদাহরণস্বরূপ, সৃষ্টির তত্ত্বটা ধরি। তাদের বিশপ বলেছেন এই কারণে যদি মৌলবাদী গির্জার কেউ সৃষ্টিতত্ত্বকে আত্মস্থ করে, তাহলে আমি তা বুঝবো এবং ক্ষমা করে দেব। আমরা যাদেরকে অথরিটি বলে মনে করি, যাদেরকে শ্রদ্ধা করি, তাদের কাছ থেকে আমরা সত্য বলে মানতে চাই এমন অনেক কিছু গ্রহণ করি। আমরা সবকিছুকে পরীক্ষা করি না। কিন্তু কোথাকার প্যাস্টর (ধর্মনেতা) এই আইডিয়াটি গ্রহণ করবে? যেখানকার হোকনা কেন তাতে আমার কিছু যায় আসে না। তাকে অবশ্যই এ বিষয়ে দায়িত্ববান হতে হবে, কারণ তার কাজ জনগণকে যা বলছেন, তার গুরুত্বকে উপলব্ধি করা। যে পদ্ধতিতে তিনি জনগণের সাথে যোগাযোগ করেছেন তার মূল অনুধাবন করতে হবে।

রিচার্ড ডকিন্স: আমাদের বক্তব্যের মতো নিজের অবস্থান সম্পর্কে আপনার আর একটু সতর্ক হতে হবে। প্রিচারদেরকে যেভাবে অবনমিত হতে বলছি সেক্ষেত্রেও এ কথা খাটে।

ক্রিস্টোফার হিচেন্স: হ্যাঁ, কারণ... আমি আপনাকে জানি। রিচার্ড মানুষ এবং প্রকৃতিবিজ্ঞান সম্পর্কে কোন কিছু পরীক্ষা না করতে চেয়ে বক্তব্য দিয়েছে। আমি জানি আপনি সেই ধরণের ভদ্রলোক যারা সবকিছু পরীক্ষা করে দেখতে চায়। কিন্তু আপনি যদি বলেন -"বিশপ (ধর্মনেতা) আমাকে বলেছে তাই আমি বিশ্বাস করি" - তাহলে আমার মনে হবে আপনি নিজেকে বোকা হিসেবে উপস্থাপন করছেন। এ ধরণের কথা যে বলবে সেই নিজেকে একই ভাবে উপস্থাপন করবে। একজন বর্ণবাদীর সাথে কথা বলতে গিয়ে কেউ যেমন খুব বিরক্তিবোধ করেন, ঠিক তেমন। হয়তো তিনি ভালো জানেনা। কিন্তু তার এই অজ্ঞানতা আমার কাছে তার মন্দ হওয়া আটকাবে না এবং তা উচিতও হবে না। এবং আমি মনে করি ঠিক এই ধারণাগুলোকে একের পর এক সাধারণ মানুষের মুখোমুখি হতেই হয়। তাই সাধারণ মানুষের ধারণা প্রায়ই ভুল হয়। আর বেশিরভাগ জনগণের ধারণা তো সবসময় একেবারেই ভুল হয়।

স্যাম হ্যারিস: আচ্ছা, এই বিষয়টা আরও কিছুক্ষণ আলোচনা করা হোক।

ক্রিস্টোফার হিচেনস: ধর্মীয় ধারণাগুলো ভুল। ধর্মীয় ধারণাগুলো তার ব্যাখ্যা অনুযায়ী ভুল। আমরা একে উপেক্ষা করতে পারি না। আমি H. L. Mencken এর নামের সাথে আপনাদের পরিচয় ঘটাতে চাই। আমার পছন্দ না হলেও তিনি আমেরিকার একজন জনপ্রিয় বিখ্যাত লেখক। তিনি খুব বেশি রকমের নীৎসে মতাবলম্বী। তিনি একপর্যায়ে সামাজিক ডারউনবাদের সমর্থক বনে গিয়েছিলেন। কিন্তু কেন তিনি বিশ ও তিরিশের দশকে অসংখ্য মানুষের শ্রদ্ধা অর্জন করেছিলেন? এর কারণ হলো - মেথোডিস্টদের কথা যারা বিশ্বাস করে এবং উইলিয়াম জেনিংস ব্রায়ান যাদেরকে বোকা বলেছিল, তাদের সাথে ও সম্পর্কে তিনি কথা বলেছিলেন। তাদেরকে বোকা বানানো হয়নি, তারা আদতে বোকাই ছিল। তাদের উচিত হবে....

ড্যানিয়েল ডেনেট: তাদের জন্য আমি লজ্জিত না হলে পারলাম না।

অসমাপ্ত

0/Post a Comment/Comments

Previous Post Next Post