আমি কেন মুসলমান নই - ০২

মূল লেখক
ইবনে ওয়ারাক
গ্রন্থ সমালোচনা করেছেন
তসলিমা নাসরিন

পূর্ব প্রকাশের পর

ওয়ারাক দেখিয়েছেন যে ইসলামী আইন জিহাদকে সম্পূর্ণভাবে সমর্থন করে। কোরানে এমন অসংখ্য পথ রয়েছে, যেদিক দিয়ে একজন বিশ্বাসীকে অবিশ্বাসী বা নামুসলিমদেরকে হত্যা করতে উৎসাহিত করা হয়। ওয়ারাক ইসলামের তথাকথিত সহনশীলতার গালগল্পকে মিথ্যা প্রমাণ করেছেন। তিনি দেখিয়েছেন যে ইসলাম তরবারির জোরেই বিজয়ী হয়েছে। এই পদ্ধতিতেই প্রাচ্যের খ্রিস্টবাদ এবং প্রাচীন পারসীয় সভ্যতাকে ধ্বংস করা হয়েছে। একই পদ্ধতিতে ভারতে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। আক্ষরিক অর্থে হাজার হাজার হিন্দু মন্দিরের সম্পদকে লুট করা হয়েছে।

ইসলামী দেশগুলোতে মেয়েদের মর্যাদার করুণ অবস্থা নিয়েও ইবনে ওয়ারাক আলোচনা করেছেন। কোরান, হাদীস ও শরীয়ার স্তরে স্তরে যে নারীবিদ্বেষী নীতিগুলি ছড়িয়ে আছে ওয়ারাক তা যুক্তি ও উদাহরণসহ উপস্থাপন করেছেন। তিনি দেখিয়েছেন, কিভাবে ইসলামী আইনে নারীকে প্রত্যেক ক্ষেত্রে নৈতিক ও বৌদ্ধিক দিক দিয়ে নিকৃষ্ট ও অধস্তন বলে বিবেচনা করা হয়। উত্তরাধিকারসূত্রে নারী একজন পুরুষের অর্ধেক ভাগ পাবে, আদালতে একজন পুরুষের বিপরীতে দুইজন নারীর স্বাক্ষী গৃহিত হবে, সে কোন নামুসলিমকে বিয়ে করতে পারবে না, সে তার স্বামীকে তালাক দিতে পারবে না, কিছু কিছু পেশা আছে যা নারীর জন্য নিষিদ্ধ ইত্যাদি ইত্যাদি।

ওয়ারাক ইসলামের সামগ্রিক বৈশিষ্ট্যকে বিশেষভাবে চিহ্নিত করেছেন। মানবাধিকারের যে সর্বজনীন ধারণা তার সাথে ইসলাম কেন খাপ খায় না, তা তিনি স্পষ্টভাবে দেখিয়েছেন। ইসলামী আইন অনুযায়ী শুধু নারীরা নয়, মুসলিম দেশে বসবাস করা নামুসলিমদেরকেও নিকৃষ্ট জাতি বলে পরিগণিত। এইসব দেশে কেউ তার ইসলামী ধর্মবিশ্বাস পরিত্যাগ করলে তাকে খুন করতে হবে বলে মনে করা হয়।

ইসলামের উদ্ভব ও বিকাশ নিয়ে সাম্প্রতিক গবেষণার বিষয়েও ওয়ারাক কিছু আলোকপাত করেছেন। এই নতুন গবেষণাতে ইসলামের মৌলিকতাকে গভীরভাবে সন্দেহ করা হয়। ওয়ারাক আমাদেরকে দেখিয়েছেন যে, মোহাম্মদ আসলে বিভিন্ন প্রাচীন পাগান (দেব-দেবীতে বিশ্বাস), জরথুস্ত্রবাদ, ইহুদীয় এবং খ্রিস্টিয় মতবাদ দ্বারা প্রভাবিত হয়ে ইসলাম ধর্মকে তৈরি করেছেন।

মোহাম্মদ কিভাবে ওইসব উৎস থেকে বিভিন্ন উপাদান নিয়ে ইসলাম ধর্মকে তৈরি করেছেন তা বিভিন্ন উদাহরণসহ ব্যাখ্যা করেছেন। তিনি প্রমান করতে পেরেছেন যে কোরান আসলে মানুষের রচনা আর এতে অসংখ্য ব্যাকরণগত ও ঐতিহাসিক ভুল রয়েছে। রয়েছে অসংখ্য পরস্পরবিরোধীতা।

আমি বিশ্বাস করি ইবনে ওয়ারাক তার সীমাবদ্ধতা সত্ত্বেও (তিনি পুনরাবৃত্তিপ্রবণ, অসংঘবদ্ধ এবং কিছুটা রাগী) বিশেষ ভূমিকা রাখতে পারবেন। একদিন তার কাজ নৈতিক ও বৌদ্ধিক দিক দিয়ে এমন সাফল্য লাভ করবে যা ইসলামী জগতকে আলোকিত করে তুলবে।
সমাপ্ত

6/Post a Comment/Comments

  1. অগ্নি,

    আমরা মুক্তমনার পক্ষ থেকে ডারউইন ডে পালন করছি। এখানে আমাদের 'প্রবন্ধ পাঠানোর আহবান' দেয়া আছে ঃ

    http://mukto-mona.com/banga_blog/?p=585
    http://mukto-mona.com/wordpress/?p=68

    আপনার কোন লেখা পেলে ভাল লাগবে।

    ReplyDelete
  2. তসলিমা নাসরিনের এই লেখাটির খবর জানতাম না। পড়ে ভালো লাগল। এই ধরণের আরও কয়েকটি লেখা প্রকাশ করার জন্য অনুরোধ করছি। ধন্যবাদ।

    ReplyDelete
  3. Why am I not a muslim বইটি পিডিএফ হিসেবে পাওয়া যাবে কোথাও?

    ReplyDelete
  4. দু:খিত, আমার জানা নেই।

    ReplyDelete
  5. "আমি কেন মুসলমান নই"

    বইটির ডাউনলোড লিংক
    http://www.mediafire.com/download.php?emuzmttnnwn

    ডাউনলোড ও শেয়ার করুন বেশি করে।

    ReplyDelete
  6. দারুণ উদ্যাগ। বইটির ডাউনলোড লিংক দেয়ার জন্য ধন্যবাদ।

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post