মোহাম্মদের চিত্র

ইসলাম ধর্মের অন্যতম নিয়ম হল কোন জীবন্তু প্রাণীর প্রতিকৃতি তৈরি করা যাবে না। এই প্রতিকৃতি যেভাবেই করা হোক না কেন তা কোন ক্রমেই গ্রহণযোগ্য হবে না। ছবি আঁকা, মুর্তি পূজা ইত্যাদির বিরুদ্ধে ইসলাম ধর্মের এটা এক অন্তর্গত বিরুদ্ধাচরণ। তাই ইসলাম ধর্মের উদ্ভাবক ও প্রচারক মোহাম্মদের কোন প্রতিচিত্র (ছবি বা ভাস্কর্য) সংরক্ষণ করা হয় নি। তবে তার পায়ের তলদেশের (পাতা) ছাপ একটা আছে। তা সেটা তো আর মুখচ্ছবি নয়।

কিন্তু বিধিনিষেধ সত্ত্বেও মোহাম্মদের চিত্র আঁকা থেমে যায় নি। মধ্যযুগ থেকে শুরু করে আধুনিক কাল পর্যন্ত মোহাম্মদের বিভিন্নরকম চিত্র বিভিন্ন বই, পত্রিকা, দেয়ালে বা বিভিন্ন মাধ্যমে পাওয়া যায়। একাজ বিভিন্ন মুসলিম শাসকদের সাথে সাথে নামুসলিম শাসকরাও করেছেন। মধ্যযুগে মোহাম্মদের এই সব বিচিত্র ছবি নিয়ে কোনরকম সমস্যার কথা শোনা যায় নি। কিন্তু আধুনিককালের পরিস্থিতি ভিন্নরকম। একালে মোহাম্মদের ছবি নিয়ে যা হচ্ছে তা একেবারে কিন্তু অস্বাভাবিক নয়। প্রদীপ নিভে যাবার আগে যেমন দপ করে জ্বলে ওঠে, ঠিক তেমনি ইসলাম ধর্ম পৃথিবীর বুক থেকে চিরতরে পরিত্যক্ত হবার আগে মরণ চিৎকার দিয়ে উঠেছে। মাটির নীচের অঢেল তেল, সন্ত্রাস, হানাহানি, বেঁচে থাকবার জন্য শেষ লড়াই, নিজেকে রক্ষা করার জন্য নানারকম প্রচেষ্টা এর সংকেত স্বরূপ।

বিজ্ঞান ও যুক্তিবোধের অগ্রগতির সাথে সাথে ধর্মগুলো বিবর্তনের পথ ধরে স্বাভাবিকভাবেই একদিন বিলুপ্ত হয়ে যাবে। কিন্তু অন্যান্য ধর্মের সাথে ইসলাম ধর্মের যে প্রধান পার্থক্য সেই হিংস্রতাই শেষমুহূর্তে শেষরক্ষার উপায় হিসেবে গ্রহণ করেছে। বিশ্বজুড়ে জানান দেয়ার এটাই উপায়। শেষকামড়ের শক্তি দিয়েই ইসলাম নিজের মরণ জানান দিচ্ছে।

মধ্যযুগ থেকে বিভিন্ন বই বা প্রকাশনায়, প্রচারপত্রে ইসলাম ধর্মের আবিষ্কারক মোহাম্মদের যে চিত্রগুলো প্রকাশ হয়েছে তার পরিমাণ নেহাত কম নয়। এর মধ্যে ডেনমার্কের বিখ্যাত কার্টুন তো রয়েছেই। এছাড়া আর যে ছবিটা নিয়ে সবচাইতে বেশি আলোচিত হয়েছে সেটা আমেরিকার ওয়াশিংটন ডিসিতে অবস্থিত সুপ্রীম কোর্ট বিল্ডিং এ খোদিত মোহাম্মদের ছবি। নিচের ছবি নিয়ে ইসলামি রাজনৈতিক নেতারা বিভিন্ন সময়ে তাদের আপত্তি প্রকাশ করেছিলেন। কিন্তু কোর্ট কর্তৃপক্ষের বক্তব্য ছিল যে 'বিভিন্ন আইন প্রণেতার ছবি দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে। এখানে কাউকে ছোট করা হয় নি। বরং আইনপ্রণেতার মর্যাদা দেয়া হয়েছে'।

উপরের ছবির মাঝের জন মোহাম্মদ, তার বাম পাশের জন Charlemagne এবং ডান পাশের ছবিটা হল বাইজানটাইন সম্রাট Justinian এর। বিস্তারিত রয়েছে এই লিংকে

শুধুমাত্র এই ছবিটি ছাড়াও মোহাম্মদের যে অসংখ্য চিত্র রয়েছে তা দেখার জন্য আগ্রহীদেরকে আমন্ত্রণ জানাচ্ছি। মোহাম্মদ ইমেজ আর্কাইভ (Mohammed Image Archive) নামক এই সাইটে ১১টি ভাগে মোহাম্মদের ছবিগুলোকে শ্রেণীবদ্ধ করা হয়েছে। বিস্তারিত জানতে হলে বিষয় অনুযায়ী নিচের লিংকগুলোতে ভিজিট করুন।
  1. Islamic Depictions of Mohammed in Full
  2. Islamic Depictions of Mohammed with Face Hidden
  3. European Medieval and Renaissance Images
  4. Miscellaneous Mohammed Images
  5. Dante's Inferno
  6. Book Illustrations
  7. Book Covers
  8. Satirical Modern Cartoons
  9. The Jyllands-Posten Cartoons
  10. Recent Responses to the Controversy
  11. Extreme Mohammed
মোহাম্মদের কোন চিত্র সাধারণত পাওয়া যায় না। তাই যারা কৌতুহলী, বিশেষ বিশেষ দ্রব্যাদি সংরক্ষণে ইচ্ছুক তারা মোহাম্মদের এই রেয়ার চিত্রগুলো নিজে সংরক্ষণ করুন, বন্ধুদেরকে জানান। অন্যদেরকে উপহার দিন।

2/Post a Comment/Comments

  1. AnonymousJuly 25, 2008

    মোহাম্মদের দুর্লভ ছবিগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

    ReplyDelete
  2. AnonymousJuly 27, 2008

    ধন্যবাদ

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post