চার অশ্বারোহী ২

রিচার্ড ডকিন্স: যে কোন কিছুর বিরুদ্ধে সাধারণ মানুষের অসন্তোষের পরিমাণ এবং ধর্মের অসন্তুষ্টির পরিমাণ এ দুয়ের তুলনা আমাকে বিমূঢ় করে দেয়এ যেন অন্যরকমের এক শৈল্পিক আস্বাদ, যেমন সঙ্গীতের মূর্চ্ছনা, চিত্রকলার সৌন্দর্য বা রাজনীতির অনবদ্য ভঙ্গিযতোটা চান ততোটা রূঢ় হয়তো আপনি হতে পারেন না, কিন্তু ঘটনাপ্রবাহ আপনাকে প্রত্যাশার চাইতে আরও অনেক বেশি রূঢ় করে তুলবেআমি এটা পরিমাপ করতে পছন্দ করিসক্রিয়ভাবে আমি মানুষের এমন আচরণ নিয়ে গবেষণা করিপ্রিয় ফুটবল দল সম্পর্কে সমর্থকদের উচ্ছ্বাস, কোন প্রিয় গান শুনে যে আনন্দ অনুভব করি অথবা অন্যকিছুধর্মপ্রাণদের রাগিয়ে দেবার জন্য আপনি কতদূর যেতে পারেন এটা দেখতে আমার খুব ভাল লাগেএটাকে তুলনা করা যায়, উমমম….. আচ্ছা, আমি যা বললাম তা ছাড়া আর কি কিছু আপনাদের জানা আছেওদের চোখে আপনি দেখতে কতটুকু কুৎসিত এটা জেনে আমি বেশ তৃপ্তি পাই

ক্রিস্টোফার হিচেনস: অথবা, আপনার স্বামী বা স্ত্রী অথবা বান্ধবী বা সঙ্গীর মুখচ্ছবি

রিচার্ড ডকিন্স: হ্যাঁ, হ্যাঁ, হ্যাঁ, হ্যাঁ

ক্রিস্টোফার হিচেনস: হ্যাঁ, আপনি যা বলেছেন তা সত্যিই মজারকারণ জন ডোনাহু নামের এক ভয়ংকর লোকের সাথে আমার প্রতিদিন ঝগড়া হয়তিনি ক্যাথলিক ডিফেন্স লীগ এর একজন সক্রিয় সদস্যএই সংঘ আধুনিক চিত্রশিল্পের উপর যারপরনাই খুব বিরক্তপ্রস্রাবরত যিশুবা কুমারীর মাথায় হাতির মলএবং এ ধরণের আরও কিছুর কারণে তারা ব্লাসফেমি আইনের প্রতি মনোযোগী হচ্ছেনআমার ধারণা এই যে আমরা পরস্পর অভিজ্ঞতা বিনিময় করছি এর প্রয়োজন আছেসফোক্লিস বা অন্য প্রাথমিক যুগের একেশ্বরবাদীদের মত, হঠাৎ কোন গোপন কিছুকে উন্মুক্ত করা বা পবিত্র বস্তুকে অবজ্ঞা করার মতগির্জার অবগুণ্ঠন উন্মোচন করা হোক তা আমরা অনেকেই চাই না

রিচার্ড ডকিন্স: না, আসলেই না

ক্রিস্টোফার হিচেনস: অথবা ধর্মীয় মূর্তিগুলোকে ফেলে দেয়া এরকম যে কোন কিছু সম্পর্কে এ কথা খাটেতবে ধর্মের সৌন্দর্য উপভোগ করতে আমি খুব মজা পাই

স্যাম হ্যারিস: ঠিক, আমার ধারণা এই সমস্ত ব্যাপার হল… আমার ধারণা, আমাদের সমালোচনা একটু বেশি বেদনাপ্রদায়ীএটা সহজবোধ্য যে, আসলে আমরা এমন নইআমরা মানুষকে ব্যঙ্গ করিকিন্তু পাশাপাশি আমরা এটাও বলি যে, তারা ভুল করছেএর মানে, পদার্থবিজ্ঞান সম্পর্কে বিভ্রান্তিকর দৃষ্টিভঙ্গীর কারণে বিজ্ঞানীরা হাস্যকর হয়ে ওঠেন নাআমার ধারণা, পৃথিবীতে কোনটা সত্য এটা যখন তারা খুঁজতে চায় তখন যে পদ্ধতি গ্রহণ করা হয় তা যৌক্তিক পদ্ধতি নয়আর ধর্মের অন্তর্নিহিত অর্থ বাস্তবতার সাথে তুলে ধরতে হবেআর এখনও তারা তাদের বিকৃত, প্রাচীন এবং পরিশেষে বিপদজনক প্রতিউত্তর দিয়ে আমাদের ভাবনাগুলোর বিরোধীতা করেআমার ধারণা ওই সব ঘটনার সম্পূর্ণ দায়দায়িত্ব আমাদের নিজের

ড্যানিয়েল ডেনেট: আচ্ছা, শোন, আসলেই কাউকে কিছু বলার জন্য বিনীত হবার কোন সুযোগ নেই

স্যাম হ্যারিস: তুমি তোমার জীবনীশক্তির অপচয় করছো

ড্যানিয়েল ডেনেট: নিজের জীবন নিয়ে তোমারও একইরকম সন্দেহ আছে নাকি? শুধুমাত্র একটা মিথকে মাথায় রাখার জন্য জীবনের সমস্ত উৎসাহ, উদ্দীপনা ব্যয় করে চলেছো এমন কি তোমার কখনও মনে হয়? অথবা তোমার বিবেচনাবোধ হয়তো জানে যে তোমার জীবন কিভাবে তুমি অপচয় করেছোআসলে এসব বলার মার্জিত কোন উপায় নেই, বুঝলে? তারপরও আমাদেরকে এসব বলতে হবেএভাবেই বলতে হবেকারণ, হয়তো তারা বিষয়টা বুঝে আশ্বস্ত হবেনযেমন আমরা নিজেরা বুঝেছি এবং নিজের জীবনে তা প্রয়োগ করে সানন্দ দিন যাপন করছি

স্যাম হ্যারিস: ওহ! তা তো বটেই

রিচার্ড ডকিন্স: ড্যান বার্টার বেশ কয়েকজন যাজকের একটি তালিকা করেছেনতারা তাদের বিশ্বাসকে হারিয়ে ফেলেছেন কিন্তু তা প্রকাশ করার মত সাহস পাচ্ছেন নাকারণ ওই যাজকগিরি করাই তাদের জীবনএকমাত্র এই কাজটিই তারা ভাল জানেন এবং পারেন

স্যাম হ্যারিস: হ্যাঁ, আমি তাদের একজনের কথা শুনেছি

রিচার্ড ডকিন্স: তুমি শুনেছো? সত্যি?

(চলবে)

0/Post a Comment/Comments

Previous Post Next Post