চার অশ্বারোহী ৩

ক্রিস্টোফার হিচেনস: তরুণ বয়সে এই তালিকা নিজের সাথে রাখতামএ বিষয়ে একজন কমিউনিস্ট পার্টির সদস্যের সাথে নিয়মিত আলোচনা হতঅবশ্য তাদের পল্লবগ্রাহী জ্ঞান সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার সাথে সাথে বিলীন হয়ে গেছেঅবশ্য ওদের অনেকে অশেষ ত্যাগ স্বীকার করেছে, জীবনে তাদের অনেক ভুগতে হয়েছেজীবনের পথে নিরন্তর লড়াই করতে হয়েছেতোমরা জান, তাদের স্বপ্ন এক আদর্শ সমাজকে ঘিরেতাদের প্রধান উৎসধারা মরে গেছে; কিন্তু কেউ কেউ আছেন যারা হতাশ হয়ে যাননিআদর্শকে ধরে রেখেছেন, পরিত্যাগ করেননিকারণ এটাও এক ধরণের স্বীকারোক্তির সঙ্গে ঘনিষ্টভাবে সম্পৃক্তকিন্তু হ্যাঁ, এটা অবশ্যই যে, তার মানে, যদি আমাকে কেউ বলে তুমি সোভিয়েত ইউনিয়নের কথা তাদেরকে কিভাবে বলবেতুমি কি জাননা একথা বললে ওরা কাঁদতে শুরু করবেতোমার কথা ওদের হৃদয়ে আঘাত দেবে শোনো নিজেকে উপহাসের পাত্র করে তোলো নাঅযথা অযৌক্তিক কথা বোলো নাঅবশ্য এ ধরণের একই রকম একাধিক ঘটনার কথা আমি শুনেছি

ড্যানিয়েল ডেনেট: লোকজন আমার কথার ভঙ্গিকে যখন রূঢ়, বিদ্বেষপূর্ণ, আক্রমণাত্মক এবং ভয়ংকরভাবে উস্কানীমূলক বলে, তখন আমার মনে হয়…. আচ্ছা আমি যদি তেল রাজনীতি কিংবা ঔষধ শিল্প নিয়ে কথা বলি তাহলেও কি তাকে রূঢ় বলা হবে? এটা কি সীমানা ছাড়িয়ে যাবে, না

রিচার্ড ডকিন্স: অবশ্যই তা হবে না

ড্যানিয়েল ডেনেট: আমি মনে করি, তেল রাজনীতি বা ঔষধ শিল্পের মতো একইরকমভাবে ধর্মকেও যেন মূল্যায়ন করা হয়আমি ঔষধ কোম্পানীর বিরুদ্ধে নই, তাদের কিছু কাজ আমার মোটেও পছন্দ নয়আমি তাদের এইসব নীতির বিরোধীতা করিআর ধর্মকেও আমি তাদের সাথে একই পংক্তিতে রাখতে চাই

ক্রিস্টোফার হিচেনস: ট্যাক্স না দেবার অভিযোগ সহ

ড্যানিয়েল ডেনেট: হ্যাঁ

রিচার্ড ডকিন্স: হ্যাঁ

ক্রিস্টোফার হিচেনস: অথবা রাষ্ট্রের ভর্তুকীর কথাও এর সাথে সংযুক্ত করা যেতেপারে

রিচার্ড ডকিন্স: অন্যান্য সব বিষয়ের চাইতে রাষ্ট্রের কাছ থেকে ধর্ম যে সব সুবিধা নিয়ে থাকে আমি সেইসব বিষয় সম্পর্কে জানতে আগ্রহীযে কোনভাবে হোক আমরা ধর্ম বিশ্বাস করি বা না করি বিষয়টা এখন পরিস্কারকিছু ঐতিহাসিক পরম্পরা ধর্মের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করেছেকারণ একটি উগ্র আক্রমণাত্মক আচরণ ধর্ম গ্রহণ করার পক্ষে সবসময় থেকেছে

ড্যানিয়েল ডেনেট: আর সবচেয়ে বেশি মজা পেয়েছি তা হল… প্রথমে আমি রাগে উন্মত্ত হয়ে গিয়েছিলামকিন্তু পরে মজা পেয়েছিতাদের বিশ্বাসকে আক্রমণ করে এমন অবিশ্বাসীদের একটি তালিকা করা হয়েছে এটা জেনে আমি সত্যিই খুব মজা পেয়েছি

রিচার্ড ডকিন্স: কিন্তু কিভাবে?

ড্যানিয়েল ডেনেট: আসল ঘটনা হল ধর্মে অবিশ্বাসী ব্যক্তিরাই আমার বইয়ের সবচাইতে ভয়ংকর সমালোচনা লিখেছেতারা ধর্মপ্রাণ ব্যক্তিদের অনুভূতিকে আঘাত করতে ভয় পেয়েছেআতঙ্কগ্রস্থ হয়েছেতারা আমাকে খুব খারাপভাবে শাস্তি দিয়েছেযতটা কোন গভীর বিশ্বাসীও আমাকে দিত না

রিচার্ড ডকিন্স: একেবারে ঠিক আমার অভিজ্ঞতাহ্যাঁ, ঠিক একই অভিজ্ঞতা আমার হয়েছে

স্যাম হ্যারিস: তাহলে তোমাদের মধ্যে একজন এই দৃষ্টিভঙ্গিটাকে করুণা করছো? আমার মতে এটা এক রকমের সংশোধনবাদী ধারণাএর প্রয়োজন আছেতুমি জান মানুষকে তাদের পৌরাণিক বিশ্বাসের মধ্যে নিরাপদে রেখে দেয়া উচিত

রিচার্ড ডকিন্স: আচ্ছা?

(চলবে)

0/Post a Comment/Comments

Previous Post Next Post