চার অশ্বারোহী ৫

ক্রিস্টোফার হিচেনস: অথচ কোথাও বলা নেই যে যিশুখ্রিস্ট এই পৃথিবীকে সৃষ্টি করেছে।

স্যাম হ্যারিস: ঠিক, একটি বরফজমা ঝরণার তিনটি...

রিচার্ড ডকিন্স: তিনটি অংশ থাকে।

স্যাম হ্যারিস: এই অংশগুলো ট্রিনিটির( ত্রিত্ব) কথা স্মরণ করিয়ে দেয়।

ক্রিস্টোফার হিচেনস: হ্যাঁ। তাতো বটেই। আমরা একই বা ভিন্ন পথের ত্রিক (Triune)। আমরা এভাবেই পরিকল্পিত হয়েছি। চারমাথা ঈশ্বর হয়তো আর আসতে পারবে না।

স্যাম হ্যারিস: ঠিক (সহাস্যে)

ক্রিস্টোফার হিচেনস: অভিজ্ঞতা থেকে আপনি এসব জানেন। কিন্তু এটা এক বিরাট ধরণের পার্থক্য তৈরি করবে, এবং আমার ধারণা মানুষের অনেক সন্দেহ দূর করবে। তারা বুঝতে পারবে আমাদের আবেগ হল আমাদের ব্যক্তিত্বের বাড়তি মূল্যবোধ। এই অনুভূতি বিবর্তনের জন্য উপকারী নয়। আচ্ছা, আমরা এসব প্রমাণ করতে পারবো না, কিন্তু আমাদের জন্য এসব কথা কোন পরিবর্তন আনছে না। সব একই রকম থেকে যাচ্ছে। অতিপ্রাকৃতকে নিজের বলে ভেব না, এবং কোন প্রিস্টের সাথে কোনভাবে যুক্ত থেকো না কিংবা তাদের দলভুক্ত হতে যেয়ো না।

ড্যানিয়েল ডেনেট: হ্যাঁ। এটা দুঃখজনক ঘটনা যে মানুষ সাধারণ বুদ্ধিতে তাদের ঐশ্বরিক অভিজ্ঞতাকে বিশ্বাস করে না। তারা মনে করে ঈশ্বরের কাছ থেকে যেহেতু আসেনি সেহেতু তা যতটা দেখা যায় ততোটা কাঙ্ক্ষিত না। এটাই ধর্মের স্বপক্ষে একরকমের প্রমাণ। না, এটা যেমন দেখতে ঠিক তেমনই বিস্ময়কর। এটাই গুরুত্বপূর্ণ বিষয়। তোমার জীবনে এটা বিশেষ মুহূর্ত এবং এটাই সেই মুহূর্ত যখন তুমি নিজেকে ভুলে যাবে। যে সব পদ্ধতিতে তুমি নিজেকে ভাবো তার চেয়ে হয় তো এভাবে তুমি আরো ভালো বোধ করবে। প্রকৃতির সমস্ত সৌন্দর্য এবং মহানুভবতাকে অনুভব করতে পারবে। এটার কথাই বলছিলাম এবং এটাই বিস্ময়কর। কিন্তু মানুষের কাছ থেকে যা আমি পেয়েছি এসব তার চেয়ে বেশি কিছু নয়।

রিচার্ড ডকিন্স: এটা ছিনতাই হয়ে গেছে। ছিনতাই করেছে...

ক্রিস্টোফার হিচেনস: হ্যাঁ, এটা সহ। আমার ধারণা এটা মানুষের ব্যক্তিত্বের এক ধরণের বিকৃতি অথবা ব্যর্থতা। আমি এসব খোলাখুলিই বলছি। কারণ ধর্ম মানুষকে নিজের কাছে নিজেকে ছোট করে দেয়। মানুষ কতটা আজ্ঞাবহ তা নির্ণয় করে। ধর্ম সবসময় মানুষকে আত্মোৎসর্গ করার জন্য চাপ দেয়। কিন্তু আসলে এটা এইসব মুহূর্তগুলি নিয়ে অস্বাভাবিক অভিযোগ করে, এটা বলে যে - আমি হঠাৎ বুঝতে পারলাম এই বিশ্বের যাবতীয় উদ্দেশ্য সব আমাকে ঘিরেই আবর্তিত হচ্ছে।

স্যাম হ্যারিস: হ্যাঁ, হ্যাঁ।

রিচার্ড ডকিন্স: হ্যাঁ।

ক্রিস্টোফার হিচেনস: এবং আমি এসবকে চরমভাবে অবজ্ঞা করি। আমার বিশ্বাস আমরা মানুষের এইসব অজ্ঞতা নিয়ে অনায়াসে হাসাহাসি করতে পারি।

স্যাম হ্যারিস: ঠিক।

রিচার্ড ডকিন্স: ঠিক।

ড্যানিয়েল ডেনেট: অবশ্য, আমিও এভাবে ভাবি। আমাদের এরকমই করা উচিত। সত্যি আমাদের অবশ্যই...

ড্যানিয়েল ডেনেট: “এটা সেটা নিয়ে প্রফেসর ডেনেট বিনম্র ছিলেন”- এ ধরণের ভাবনা ভাবতে ভাবতে আমি ক্লান্ত।

রিচার্ড ডকিন্স: হ্যাঁ।

ড্যানিয়েল ডেনেট: এবং হীন মনোভঙ্গি... এই ধারণা মানুষকে শ্বাসরূদ্ধকর উদ্ধত করে তোলে, এবং আমার ধারণা...

ক্রিস্টোফার হিচেনস: তোমরা যাই বলোনা কেন আমরা আসলে একদিকে বেশি জোর দিচ্ছি। আমার কথায় মন খারাপ কোরো না। আমি ঈশ্বরের জন্য কিছু অর্থহীন কাজ করার পক্ষে।

ড্যানিয়েল ডেনেট: হ্যাঁ। তা তো বলবেই।

(সমস্বরে অট্টহাসি)
অসমাপ্ত

0/Post a Comment/Comments

Previous Post Next Post