মোবাইল ফোন সাথে নেয়ায় সৌদি কিশোরীকে ৯০ দোররা মারা হল

Public flogging at saudia arabiaএই পুরাতন ছবিটিতে সৌদি আরবের রাস্তায় প্রকাশ্যে লাঠিপেটা করে শাস্তি কার্যকর করতে দেখা যাচ্ছে।

সম্প্রতি সৌদি আরবে ১৩ বছরের এক কিশোরীকে স্কুলে ক্যামেরাযুক্ত মোবাইল ফোন বহন করার কারণে সহপাঠীদের সামনে ৯০টি দোররা মারার আদেশ দিয়েছেন আদালত। এর সাথে তাঁকে দুই মাসের কারাদণ্ডও দিয়েছে ওই ধর্মীয় আদাল।

সৌদি আরবের পূর্বাঞ্চলের তেলসমৃদ্ধ বন্দরনগরী জুবাইল শহরের একটি আদালত ওই রায় দেন। স্থানীয় আল-ওয়াতান পত্রিকায় প্রকাশিত এক খবরে এ ঘটনার কথা প্রকাশিত হয়। তবে ওই ছাত্রীর পরিচয় প্রকাশ করা হয়নি।

খবরে জানা গেছে, স্কুলের প্রধান শিক্ষিকা মোবাইল ফোনসহ ওই কিশোরীকে হাতেনাতে ধরে ফেলেন। সৌদি আরবে মেয়েদের স্কুলে মোবাইল ফোন ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ। সৌদী আরবে প্রায়ই প্রকাশ্যে শারীরিক নির্যাতন করে শাস্তি কার্যকরার ঘটনা ঘটে। তিন বছর আগে ১২ থেকে ১৮ বছর বয়সী ১৬ জন স্কুল শিক্ষার্থীর প্রত্যেককে ৩০০ থেকে ৫০০টি করে দোররা মারা হয়। তাঁদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তাঁরা স্কুলের এক শিক্ষকের সঙ্গে খারাপ ব্যবহার করেছে।

সৌদি আরবের আদালত ওয়াহাবী/ সালাফি মতাদর্শ দ্বারা কঠোরভাবে নিয়ন্ত্রিত হয়। ওয়াহাবী মতানুসারী না হলে তাকে আদালতের বিচারক হতে বাধা দেয়া হয়।

A oil refinery in Jubail, where a court ordered a girl of 13 to be floggedশিল্পনগরী জুবাইর শহরের একটি তৈল শোধনাগার

কঠোর ইসলামী শরীয়া আইন দ্বারা শাসিত সৌদি আরবে চলচ্চিত্র ও কনসার্টের মতো সাংস্কৃতিক কর্মকাণ্ডের আয়োজনও কঠোরভাবে নিষিদ্ধ। আইনসম্মত সম্পর্ক নেই এমন নারী-পুরুষের অবাধ মেলামেশা ঠেকাতে ধর্মীয় পুলিশ সেখানে সবসময় রাস্তার উপর নজরদারি করে। সৌদি আরবের শরিয়া আইন অনুযায়ী ব্যভিচারসহ বেশকিছু নৈতিক অপরাধের বাধ্যতামূলক শাস্তি হিসেবে দোররা মারা হয়। তবে এটি অনেক সময় বিচারকের মেজাজ মর্জির ওপর নির্ভর করে। বিচারক ইচ্ছা করলে বিকল্প অন্য কোনো শাস্তিও দিতে পারেন। অপরাধীদের অপরাধভেদে দোররা মারা, প্রকাশ্যে শিরশ্ছেদ, অঙ্গহানি করা বা ফাঁসিতে ঝুলিয়ে হত্যার মতো শাস্তির দিক থেকে সৌদি আরবের অবস্থান বিশ্বে শীর্ষে। এমনেষ্টি ইন্টারন্যাশনাল সহ বিভিন্ন মানবাধিকার সংগঠন সৌদি আরবে দোররা মারার মতো মধ্যযুগীয় শাস্তির বিষয়ে দীর্ঘদিন ধরে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আসছে।
ছবিসূত্র

13/Post a Comment/Comments

  1. তাতে তোর কি মাঙ্গির পোলা। খাড়া তোর পরিচয় বাইর করার চেষ্টা চলছে। তরে কেমনে খামু, তাই ভাবতাছি।

    ReplyDelete
  2. উপ্রের হুমকিদাতার হুমকিতে আমিও ভয় পাইয়া গেছি। খাইছে, এই ব্লগে আর আসা যাইবনা। অগ্নিভাই সাবধানে থাইকেন। আপনার ঘাড়ে ইসলামের পবিত্র তরবারি ওয়েট করতেছে। আল্লাহমাবুদ, রক্ষে কর, আমি গেলাম।

    ReplyDelete
  3. শংকরJanuary 27, 2010

    বাপরে... কি ভয়ানক হুমকি। এখন তো এই হুজুরের ভয়ে টেবিলের নিচে গিয়ে লুকাতে হবে।

    ReplyDelete
  4. Valoi, ekjoner bou ar ekjoner log a mobile a tanki marbo,park e gia akam korbo r tar sasti hob a na, eita kamon kotha? Thik e ase? Tar sami koste attohotta korle tokhon r manobadhikar longhon hoy na, na?
    Jottosob faltu .......
    Amar to mon a hoy apnar matha te digital vut dhukse.....

    ReplyDelete
  5. That girl should raped publicly. How dare she?

    ReplyDelete
  6. agni pura 1 number chapa martase... rosh chos mix kore... agni ke 900000 dorra mara uchit! chapa baj!

    ReplyDelete
  7. Sobar Kothai bes funny, kintu ekhane jara muslim ase tara ojotha galagali korchen keno? ei sob site dekhleo to apnara na dekhar vaan kore chole jaben. Agni tomak galagali korbo na tobe jodi tumi ek baaper nd ek maa er sontan hoye thako then face to face ese jukti dekhao. Ei site muslim der o kharap korbe. Ete tomar bindu matro benefit hocche na. Bibechona kore dekho j dhormo nie kotha bolcho sei dhormer kothin shasti hocche dojokhe ba aagune purano. R tumi to morle emnitei tomake aagune porano hobe, tahole boloto tumi ki hindu dhormo grohon kore jonmo thekei vuul korla??????? As soon as possible blog ta delet koro. Plz

    ReplyDelete
  8. শুধু অগ্নিরেই দোযখের আগুনে পোড়ানো হইব না, এ বলগরেও পোড়ানো হইব। ও আল্লাহগো, অগ্নিরে, অগ্নিসেতুরে তুমি আগুন দিয়া, এসিড দিয়া, গরম খুন্তি দিয়া পোড়াইয়া ছ্যাঁকাইয়া দগ্ধ কইরা দাও। আমিন।

    ReplyDelete
  9. ৪০ দররা মারা হলেই ১জন মানুষ মৃত্যুবরন করে আর ৯০ দোররা। হা হা হা
    এটা পুরো ভূয়া খবর। পশ্চিমাদের সাজানো।

    ReplyDelete
  10. AnonymousMay 12, 2010

    ফিরে এসো অগ্নি! তোমার লেখা আগুন জ্বালাক ব্লগে...বুকে...

    -পুরনো এবং সবসময়ের এক শুভাকাঙ্ক্ষী

    ReplyDelete
  11. AnonymousMay 26, 2010

    শালার সাহস কত

    ReplyDelete
  12. আপনি ধর্মে বিশ্বাস করেন না ভালো কথা।
    অন্যের ধর্ম নিয়ে অযথা টানাটানি করেন কেন ?
    আপনি আপনার মতবাদ আপনি আপনার মতবাদ প্রচার করে যান।
    মানুষের যদি ভালোলাগে তাহলে তারা আপনার দলে যোগ দিবে।

    ReplyDelete
  13. আসলে নাস্তিকবাদীর সংখ্যা অনেক কম...তাই তাদের সংখ্যা বাড়ানোর জন্য এসব পোষ্ট করছে...তবে এই টাইপের সাইটে ভ্রমন না করাই ভালো...আসলে ময়লা জিনিষ নিয়ে ঘাটাঘাটি করলে দূর্ঘন্ধই পাওয়া যাবে...

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post