জীবনের প্রতিচ্ছবি

যে অগ্নিতপ্ত জীবন আমাদের তার উত্তাপ কে না পায়? কেউ তা মেনে নেয় কেউ তার প্রতিবাদ করে। যে প্রতিবাদ করে তাকে বহন করতে হয় নির্যাতনের জোয়াল। তার বিরুদ্ধে চিৎকার করে সামাজিক যত দালালেরা। এই সব অপবাদ ও অপরাধের বিরুদ্ধে আমরা জেগে উঠেছি। আর চুপ করে থাকা সম্ভব নয়। আর পিছিয়ে যাওয়া সম্ভব নয়। এক বন্ধুর পথে শুরু হয়েছে যাত্রা আমাদের। ব্রনো, হাইপেশিয়া, সক্রেটিস, গ্যালিলিও এদের কথা আমরা ভুলিনি।

এখন দিন বদলের দিন এসেছে। ভেঙে যাবে যত অনাচার ও অত্যাচারের অচলায়তন। ধ্বসে পরবে মহাকালীক যত পাথুরে সৌধ।

তথাকথিত নীতিবাদিতার দালালী করার আমরা চরমভাবে বিরোধী। তোমাদের ধর্মবাদীদের যত আগ্রাসন তার স্বরূপ আমরা উদঘাটিত করবই। আমরা খুলে দেব তোমাদের যাবতীয় মুখোশ ও অলঙ্কার। অপেক্ষা কর। আগামী দিন আমাদের। সেখানে তোমাদের জন্য আমরা সেই ব্যবস্থাই রেখেছি, যা তোমরা আমাদেরকে এতদিন দিয়েছো।

পুরনো পৃথিবীর কাল শেষ হয়ে গেছে। নির্যাতিত হতে হতে আমাদের পিঠ ঠেকে গেছে দেয়ালে। আর পিছিয়ে যাবার কোন রাস্তা অবশিষ্ট নেই। এ আমাদের প্রতিদিনের অভিজ্ঞতা। এই অপ-অভিজ্ঞতা আরও দীর্ঘ হোক তা কোনক্রমে হতে দেয়া যাবে না। আর মেনে নেওয়া হবে না যত সব অন্ধকারাচ্ছন্ন মতবাদের গলাবাজি। এখন সময় হয়েছে অগ্নিময়। এখন এসেছে অগ্নিকাল। সকলে জেগে উঠুন, সকলে সচেতন হোন, সকলে সম্মিলিত ভাবে প্রতিবাদ করুন। গৃহে গৃহে, সমাজে সমাজে। প্রতিটি অপ-ধারণা ও অপবিশ্বাসের মূলে আঘাত হানতে হবে। পরিবর্তনের জন্য আর অপেক্ষা নয়। আমাদের নিজেদেরকেই গড়ে নিতে হবে আমাদের নিজেদের নতুন পৃথিবী।

যারা সমকালের যাবতীয় ভণ্ডামী সম্পর্কে সচেতন, তারা ইমেইল করুন

0/Post a Comment/Comments

Previous Post Next Post